সাইয়্যিদুনা হযরত খ্বলীফাতুল উমাম আলাইহিস সালাম উনার শিশুকাল কোথায় কাটে?

কোথায় কিভাবে কাটে উনার শিশুকাল❓

সাইয়্যিদুনা হযরত খ্বলীফাতুল উমাম আলাইহিস সালাম উনার শিশুকাল কোথায় কাটে?

বাংলাদেশের রাজধানী ঢাকার প্রাণকেন্দ্র ছাহাবী রঙ্গের মারকাজ রাজারবাগ শরীফে বিলাদত শরীফ গ্রহণ করে রাজারবাগ শরীফেই উনার অবস্থান।

তবে বিষয়টি অন্যান্যদের মত নয়।

মুজাদ্দিদ পিতাজান আর উম্মুল উমাম আম্মাজান উনাদের একান্ত পৃষ্ঠপোষকতায় তিনি লালিত পালিত। বিলাদত শরীফ গ্রহণ হতে অদ্যবধি সুন্নতে নববীতে চলছে উনার প্রতিটি ক্ষণ।

হারাম, নাজায়েজ, বিদয়াত, বেশরা এমনকি দৃষ্টিকটু কাজ হতেও তিনি সংরক্ষিত।

তা’যীন, তাহনীক, আক্বীক্বাহ হতে শুরু করে সবই সুন্নতী নিয়ম মাফিক সম্পাদিত হয়।

রাজারবাগ শরীফ সুন্নতী জামে মসজিদ ঘেসে উনার হুজরা শরীফ। হাটা-চলা শুরু করার পর হতে জুমুয়া ও ঈদে প্রায়ই মহান পিতাজান উনার সাথে মসজিদে গমন করতেন।

সাধারণ শিশুরা যখন খেল তামাশায় মশগুল হতে চায়, তখন তিনি কুরআন শরীফের সবক নেন। অযথা সময় ক্ষেপন না করে করতেন জিহাদের অনুশীলন। তিলাওয়াত মশক, দৌড় প্রতিযোগিতা, নিশানা ঠিককরণ, দ্রুত হস্ত লিখন এগুলো উনার দৈনিক কাজ। আর সুন্নতী তারতীবে খাদিমদের পাগড়ী বেঁধে দেয়া ও দ্রুত পাগড়ী বাঁধার প্রতিযোগিতা উনার অত্যাধিক পছন্দ।

পবিত্র ৯ই রমাদ্বান শরীফ রাত ৯টায় লাইলাতুল ইছনাইনিল আযীম শরীফ উনার বিলাদত শরীফ। সাইয়্যিদী নসবে আগমনকারী এ মহান মেহমান সাইয়্যিদী শানে সর্বদা প্রস্ফুটিত হতেন।

শৈশবকালেই মুহম্মদিয়া জামিয়া শরীফ মাদরাসায় যাতায়াত করে এ মাদরাসাকে ধন্য করেন। মুবারক পদচারণায় উত্তরোত্তর বৃদ্ধি হয় এ মাদরাসার মান।

কবুতর আর খোরগোশ পালন ছিল উনার প্রশান্তির কারণ। উনার জন্য সংরক্ষিত এলাকায় খাদিমদের নিয়ে দল বেঁধে সাইকেল চালিয়ে পরিবেশ করতেন মুখরিত।

শিশু বয়সেই মহান পিতাজান আর উম্মুল উমাম আম্মাজান উনাদের সাথে দ্বীনি সফরে তিনি যে দেশের অধিকাংশ জেলায় গমন করেছেন, তা বলাই বাহুল্য। যা দীর্ঘ আলোচনার অবকাশ রাখে।

তবে হ্যাঁ, পরিচ্ছন্ন ও গুছানো ভাব আর লাজুকতা উনার আভিজাত্যকে বারবার প্রকাশ করতো।

এ কথা দিবালোকের চেয়েও সুস্পষ্ট যে, কেউ কখনোই উনার শিশু সুলভ আচরণ দেখেনি।

চলবে………🌹

(ছবি: সাইয়্যিদুনা হযরত খলীফাতুল উমাম আলাইহিস সালাম উনার সুন্নতি পাগড়ি মুবারক।)

#love9

#SAAB_Activities

এখানে আপনার মন্তব্য রেখে যান