সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার সংক্ষিপ্ত সাওয়ানেহ উমরী মুবারক

পরিচিতি মুবারক:

সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি বিলাদতী শান মুবারক প্রকাশ করেন বনু হিলাল গোত্রে, উনার সম্মানিত পিতা উনার নাম মুবারক হযরত হারিছ বিন হাযান আলাইহিস সালাম, সম্মানিতা মাতা উনার নাম মুবারক হযরত হিন্দা বিনতে আওফ আলাইহাস সালাম। (তাবাক্বাত, আনসাবুল আশরাফ)

উনার পূর্ব নাম মুবারক ছিল র্বারা। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি এই নাম মুবারক পরিবর্তন করে হযরত মায়মুনা আলাইহাস সালাম রাখেন। তিনি সাইয়্যিদুনা হযরত খালিদ বিন ওয়ালিদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এবং সাইয়্যিদুনা হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনাদের খালা ছিলেন। উনার পূর্ব আহালের নাম আবু রুহম বিন আবদুল উয্যা এবং তিনি সাইয়্যিদুনা হযরত আব্বাস আলাইহিস সালাম উনার আহলিয়া হযরত উম্মুল ফদ্বল লুবাবা আল-কুবরা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা উনার আপন বোন ছিলেন। সুবহানাল্লাহ! (উসুদুল গাবা)

সম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশ:

পবিত্র মক্কা শরীফে সম্মানিত নুবুওওয়াত প্রকাশের ৩১ বছর পূর্বে পবিত্র মাহে রজবুল হারাম শরীফ উনার ৩ তারিখ, পবিত্র ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ, তিনি সম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সুবহানাল্লাহ! (দৈনিক আল ইহসান শরীফ ৬-১০-১৪৩৯)

উনার উচ্চ মর্যাদা সম্পন্ন কয়েকজন বোন:

সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার নিকট-আত্মীয়দের মধ্যে উনার বেশ কয়েকজন বোন বিশেষ মর্যাদা সম্পন্ন ও বিখ্যাত ছিলেন। এক বোন হযরত উম্মুল ফদ্বল লুবাবা আল-কুবরা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা সাইয়্যিদুনা হযরত আব্বাস আলাইহিস সালাম উনার সম্মানিত আহলিয়া, উনার ৬ ছেলে ছিলেন দ্বীন ইসলামের প্রসিদ্ধ সন্তান, বিশিষ্ট ছাহাবী উনাদের নাম- হযরত ফযল রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত আবদুল্লাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত মা’বাদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু, হযরত কুসাম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু এবং হযরত আবদুর রহমান রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু। উনার দ্বিতীয় বোন হযরত লুবাবা ছুগরা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা সাইয়্যিদুনা হযরত খালিদ বিন ওয়ালীদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার সম্মানিত মাতা, তৃতীয় বোন হযরত বারযাহ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা হযরত ইয়াযীদ ইবনুল আছাম্ম রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার মাতা, উনার ৪র্থ বোন, উম্মু হাফীদের নাম ছিলেন হযরত হুযায়লা রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা।

সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার বৈপিত্রেয় বোন হযরত আসমা বিনতে উমাইস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা ছিলেন সাইয়্যিদুনা হযরত জা’ফর ত্বইয়ার বিন আবী তালিব রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার আহলিয়া। মুতার জিহাদে সাইয়্যিদুনা হযরত জা’ফর ত্বইয়ার রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি শাহাদাত বরণ করলে সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার সাথে উনার নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয় এবং উনার ঔরস শরীফে হযরত মুহম্মদ বিন আবী বকর রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সাইয়্যিদুনা হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার বিছালী শান মুবারক প্রকাশের পর সাইয়্যিদুনা হযরত ইমামুল আউওয়াল কাররামাল্লাহু ওয়াজহাহূ আলাইহিস সালাম উনার সাথে উনার নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয়। উনার ঔরস শরীফে হযরত ইয়াহইয়া রহমতুল্লাহি আলাইহি এবং হযরত আওন রহমতুল্লাহি আলাইহি নামে দুইজন বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার অপর এক বৈপিত্রেয় বোন হযরত সালমা বিনতে উমাইস রদ্বিয়াল্লাহু তায়ালা আনহা ছিলেন সাইয়্যিদুশ শুহাদা, আসাদুল্লাহি ওয়া আসাদু রসূলিল্লাহি ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম, সাইয়্যিদুনা হযরত হামযা আলাইহিস সালাম উনার সম্মানিত আহলিয়া। সুবহানাল্লাহ! (আনসাবুল আশরাফ)

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে নিসবাতুল আযীমাহ শরীফ:

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার পবিত্র নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হওয়ার পূর্বে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার দু’টি শাদী মুবারক হয়েছিলেন। প্রথম আহাল উনার সাথে উনার জুদায়ী হয়ে যায়। দ্বিতীয় আহাল আবু রুহম ইবনে আবদুল উয্যা ৭ম হিজরীতে ইন্তিকাল করেন। আবু রুহমের ইন্তিকালের পর ৭ম হিজরী সনের পবিত্র মাহে যিলক্বদ শরীফ উনার ১৬ তারিখ নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে উনার নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয়। সে সময় নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ক্বাযায়-উমরা পালন করার জন্য পবিত্র মক্কা শরীফে তাশরীফ আনয়ন করেছিলেন। উমরা আদায়ের পর পবিত্র মদীনা শরীফে ফেরার পথে পবিত্র মক্কা শরীফ থেকে ৬ থেকে ১২ মাইল দূরে সারাফ নামক মনযিলে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি বিশ্রাম গ্রহণ করেন। এখানেই সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার মুবারক খিদমতে তাশরীফ মুবারক আনয়ন করেন। বর্ণিত আছে যে, সাইয়্যিদুনা হযরত আব্বাস আলাইহিস সালাম তিনি নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাকে বলেছিলেন, হযরত মায়মুনা বিনতুল হারিছ আলাইহাস সালাম বিধবা হয়ে গিয়েছেন, আপনি উনাকে শাদী করলে উত্তম হবে? অতঃপর সম্মানিত চাচা উনার অনুরোধ রক্ষার্থে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার এই নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয়। যা ছিলেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সর্বশেষ নিসবাতুল আযীমাহ শরীফ। পবিত্র নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হওয়ার সময় সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার বয়স মুবারক ছিলেন ৫০ বছর ৪ মাস ১৩ দিন। সুবহানাল্লাহ! (দৈনিক আল-ইহসান শরীফ)

হযরত ইবনে আব্বাস আলাইহিস সালাম উনার একটি বর্ণনায় জানা যায়, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয় পবিত্র উমরা আদায়কালীন সময় পবিত্র মক্কা শরীফে। তিনি পবিত্র উমরা পালন উপলক্ষে তিন দিন সেখানে অবস্থান করেন। তৃতীয় দিনে হুয়ায়তিব ইবনে আবদিল উয্যা আরো কয়েকজন কুরাইশ ব্যক্তিকে সঙ্গে নিয়ে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সাথে দেখা করে বলে, হুদায়বিয়ার চুক্তি অনুযায়ী আপনার অবস্থানের মেয়াদ আজ শেষ হয়ে যাচ্ছে। নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ মুবারক করলেন, আমি তোমাদের মধ্যে আরো অল্প কিছু সময় অবস্থান করলে তোমাদের এমন কি অসুবিধা হবে? ইতিমধ্যে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার সাথে আমার নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয়েছে। আমি তোমাদের মধ্যে ওলীমা মুবারক অনুষ্ঠানের ব্যবস্থা করতে পারতাম। আর তোমরাও ওলীমা মুবারক উনার খাবারে শরীক থাকতে পারতে? তারা বলল, যেহেতু সময় শেষ হয়ে গেছে, অতঃপর নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি পবিত্র মক্কা শরীফ থেকে বেরিয়ে এসে পবিত্র “সারাফ” নামক স্থানে একটি তাঁবুতে অবস্থান মুবারক করতে থাকেন। এই পবিত্র স্থানেই নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার খিদমতে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি তাশরীফ আনয়ন করেন এবং উনাদের সাক্ষাত মুবারক হন। সুবহানাল্লাহ! (সীরতে ইবনে হিশাম)

নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি “উমরাতুল কাযা” আদায়কালীন সময়ে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয়েছিল, এ ব্যাপারে সকল সীরাত বিশেষজ্ঞগণ একমত। তবে ফুকাহায়ে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের কিছু মত-পার্থক্য রয়েছে যে, নিসবাতুল আযীমাহ শরীফ উনার সময়ে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইহরাম অবস্থায় ছিলেন, নাকি বিনা-ইহরাম অবস্থায় ছিলেন। (ত্ববাক্বাত)

হযরত ইবনে হাজার আসকালানী রহমতুল্লাহি আলাইহি এই মত-পার্থক্যের সমন্বয় করতে গিয়ে বলেছেন, উনার নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হয়েছে ইহরাম অবস্থায়, আর উনাদের সাক্ষাত মুবারক হয়েছেন উমরা আদায়ের পর বিনা-ইহরাম অবস্থায়। সুবহানাল্লাহ! (আসাহহুস সিয়ার)

ফযীলত ও মর্যাদা:

বিখ্যাত যোদ্ধা সাইয়্যিদুনা হযরত খালিদ বিন ওয়ালীদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার আপন খালা ছিলেন সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম। সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি উনাকে খুব বেশী স্নেহ করতেন। এই নিসবাতুল আযীমাহ শরীফ উনার পর পরই সাইয়্যিদুনা হযরত খালিদ বিন ওয়ালীদ রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি সম্মানিত দ্বীন ইসলাম গ্রহণ করেন। সুবহানাল্লাহ!

সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ ছিদ্দীক্বা আলাইহাস সালাম তিনি সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার মুবারক চারিত্রিক বৈশিষ্ট্য বর্ণনা করতে গিয়ে উনার উচ্ছ্বসিত প্রশংসায় বলেন-

إنها كانت من أتقانا لله و أوصلنا للرحم

অর্থ: আমাদের মধ্যে তিনি মহান আল্লাহ পাক উনাকে সবচেয়ে বেশী ভয় করতেন এবং সবচেয়ে বেশী আত্মীয়তার সম্পর্ক অটুট রাখতেন। (তাবাক্বাত, সিয়ারু আলামিন নুবালা)

উনার অভ্যাস ছিল দাস-দাসী ক্রয় করে মুক্ত করে দেয়া। এজন্য তিনি মাঝে মাঝে ধার কর্জ করতেন। একবার তিনি খুব বড় অঙ্কের অর্থ কর্জ করেন। উনাকে যখন জিজ্ঞেস করা হলো, আপনি এত বড় অংকের কর্জ কিভাবে পরিশোধ করবেন? উত্তরে তিনি বলেছিলেন, কোন লোকের যদি সদিচ্ছা থাকে যে সে ধারকৃত টাকা পরিশোধ করবে, তবে মহান আল্লাহ পাক নিজেই ইহা পরিশোধের ব্যবস্থা করে দেন। সুবহানাল্লাহ! (তাবাকাত)

সম্মানিত শরীয়ত উনার আদেশ নিষেধের ব্যাপারে তিনি অত্যন্ত কঠোর ছিলেন। এ ব্যাপারে কোন রকম নমনীয়তা উনার মধ্যে ছিল না। একবার উনার এক নিকট আত্মীয় উনার সাথে দেখা করতে আসে। তার মুখ থেকে শরাবের গন্ধ আসছিল। তিনি লোকটিকে শক্তভাবে ধমক দেন। তাকে তিনি বলে দেন, তুমি আর কখনও আমার নিকট আসবে না। (তাবাক্বাত, সিয়ারু আলামিন নুবালা)

সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি নারী জাতীর আদর্শ ছিলেন। দ্বীন সংক্রান্ত বিষয়ে এবং আখলাকে ইছলাহী অর্জনের জন্য তিনি নারী সমাজকে সব সময় নছীহত করতেন। একবার এক মহিলা অসুস্থ অবস্থায় মান্নত করেন যে, যদি মহান আল্লাহ পাক তিনি উনাকে সুস্থ করেন, তবে তিনি পবিত্র বায়তুল মুকাদ্দাস শরীফে গিয়ে নামায আদায় করবেন। অতঃপর মহান আল্লাহ পাক উনার ইচ্ছায় তিনি পরিপূর্ণ সুস্থ হয়ে উঠেন। তখন তিনি মান্নত পূর্ণ করার জন্য বায়তুল মুকাদ্দাসে যাবেন, এ উদ্দেশ্যে তিনি সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার নিকট বিদায় নিতে আসেন। সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি উনাকে বুঝালেন যে, পবিত্র মসজিদে নববী শরীফে নামায আদায়ের ছওয়াব অন্য যে কোন মসজিদের চেয়ে হাজার হাজার গুণ বেশী। সুতরাং তুমি সেখানে না গিয়ে এখানেই অবস্থান করো এবং পবিত্র মসজিদ নববী শরীফে নামায আদায় করলেই তোমার মান্নত পূর্ণ হবে। অতঃপর উক্ত মহিলা সিদ্ধান্ত পরিবর্তন করেন এবং উনার নছীহত মুবারক অনুযায়ী কাজ করেন। সুবহানাল্লাহ! (তাবাক্বাত)

সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার এক খাদেমা একবার হযরত ইবনে আব্বাস আলাইহিস সালাম উনার বাড়ীতে গিয়ে দেখেন, উনাদের আহাল ও আহলিয়ার বিছানা বেশ দূরে দূরে। খাদেমা মনে করলেন সম্ভবতঃ উনাদের মধ্যে মনোমালিন্য হয়েছে। কিন্তু জিজ্ঞেস করে জানতে পারেন, তা নয়। বরং উনার আহলিয়ার মাসিক মারিদ্বী শানের সময় হযরত ইবনে আব্বাস আলাইহিস সালাম পৃথক বিছানায় চলে যান। খাদেমা ফিরে এসে সব কথা সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনাকে জানিয়ে দেন। তিনি বাঁদীকে বললেন, যাও, তাকে গিয়ে বলো, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুন্নত মুবারকের প্রতি এত উপেক্ষা কেন? তিনি তো সব সময়ই আমাদের বিছানায় বিশ্রাম করতেন, কখনও পৃথক বিছানায় অবস্থান করতেন না। সুবহানাল্লাহ! (আল-ইসাবা, কানযুল উম্মাল)

একবার হযরত ইবনে আব্বাস আলাইহিস সালাম উনার খালা সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার সাথে সাক্ষাত করতে আসেন। উনার মাথার চুল মুবারক ও দাঁড়ী মুবারক অবিন্যস্ত দেখে উনার খালা প্রশ্ন করেন, বেটা, তোমার এ অবস্থা কেন? সাইয়্যিদুনা হযরত ইবনে আব্বাস আলাইহিস সালাম বললেন, উম্মে আম্মারের (অর্থাৎ উনার আহলিয়ার) এখন মাসিক মারিদ্বী শান চলছে। তিনিই আমার কেশ পরিপাটি করে থাকেন। সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি বললেন, বাহ! খুব ভালো! আমরা যখন সেরূপ অবস্থায় থাকতাম, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমাদের নূরুল আযহার মুবারকে অর্থাৎ কোল মুবারকে উনার নূরুল হুদা মুবারক (ছের বা মাথা মুবারক) রেখে বিশ্রাম করতেন, পবিত্র কুরআন শরীফ তিলাওয়াত করতেন। সে অবস্থায় চাটাই উঠিয়ে আমরা মসজিদে নববী শরীফে রেখে আসতাম। বেটা! হাতে কি কিছু থাকে? (অর্থাৎ তোমার আহলিয়া উনার হাত দিয়ে তোমার কেশ পরিপাটি করতে বাধা কোথায়?) (মুসনাদ)

সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার থেকে বর্ণিত হাদীছ শরীফের সংখ্যা ৪৬, মতান্তরে ৭৬। বুখারী শরীফ, মুসলিম শরীফসহ অন্যান্য হাদীছ শরীফের কিতাবে সেগুলি সংকলিত হয়েছে। উনার বর্ণিত হাদীছ শরীফের মাধ্যমে শরীয়তের গুঢ়তত্ত্ব সম্পর্কে উনার গভীর জ্ঞানের পরিচয় পাওয়া যায়। অনেক বিখ্যাত ছাহাবী উনার নিকট হতে হাদীছ শরীফ শুনেছেন এবং বর্ণনা করেছেন। উনাদের মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য কয়েকজন হলেন, হযরত ইবনে আব্বাস আলাইহিস সালাম, হযরত আবদুল্লাহ ইবনে শাদ্দাদ ইবনুল হাদ রহমতুল্লাহি আলাইহি, হযরত আবদুর রহমান ইবনুস সায়িব রহমতুল্লাহি আলাইহি, হযরত ইয়াযীদ ইবনে আছাম্ম রহমতুল্লাহি আলাইহি (উনারা সবই উনার বোনের ছেলে)। হযরত উবায়দুল্লাহ আল-খাওলানী রহমতুল্লাহি আলাইহি, হযরত নাদবা রহমতুল্লাহি আলাইহা, হযরত আতা ইবনে ইয়াসার রহমতুল্লাহি আলাইহা, হযরত সুলায়মান ইবনে ইয়াসার রহমতুল্লাহি আলাইহি এবং আরো অনেকে। সুবহানাল্লাহ! (সিয়ারু আলামিন নুবালা)

মুহাদ্দিছে কিরাম রহমতুল্লাহি আলাইহিম উনাদের হিসাব মতে রাবীদের বর্ণনা অনুযায়ী উনার বর্ণিত হাদীছ শরীফ উনার সংখ্যা ৪৬ বা ৭৬ বলা হয়েছে। প্রকৃতপক্ষে সকল হযরত উম্মাহাতুল মু’মিনীন আলাইহিন্নাস সালাম উনারা ছিলেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পরিপূর্ণ অনুসারী। কাজেই উনাদের কাজকর্ম, কথা-বার্তা, আচার ব্যবহার সবই পবিত্র হাদীছ শরীফ উনার অন্তর্ভুক্ত। হিজরী ৭ম সন থেকে হিজরী ৫১ সনে উনার বিছালী শান মুবারক প্রকাশিত হওয়া পর্যন্ত প্রায় ৪৪ বছর উম্মুল মু’মিনীন হিসাবে তিনি আম জনসাধারণের মধ্যে এবং খাছ ভাবে আম-মহিলাগণের মধ্যে তা’লীম তরবিয়তে ব্যাপৃত ছিলেন। সুবহানাল্লাহ!

সম্মানিত বিছালী শান মুবারক প্রকাশ:

হিজরী ৫১ সনে যখন সাইয়্যিদাতু নিসায়িল আলামীন, সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম তিনি পবিত্র মক্কা শরীফে হজ্জ পালন করতে গমন করেন। হজ্জ পালন শেষে তিনি বিছালী শান মুবারক প্রকাশ করেন। বিছালী শান মুবারক প্রকাশের তারিখটি ছিলেন পবিত্র মাহে যিলহজ্জ শরীফ উনার ১৯ তারিখ, সাইয়্যিদু সাইয়্যিদিল আইয়্যাম শরীফ অর্থাৎ ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ। তখন উনার বয়স মুবারক হয়েছিলেন ৯৪ বছর ৫ মাস ১৬ দিন। সুবহানাল্লাহ! (দৈনিক আল ইহসান শরীফ ৬-১০-১৪৩৯)

হযরত ইয়াযীদ ইবনে আহমদ রহমতুল্লাহি আলাইহি বর্ণনা করেন, বিছালী শান মুবারক প্রকাশের পূর্বে সাইয়্যিদাতুনা হযরত উম্মুল মু’মিনীন আছ ছালিছাহ আশার আলাইহাস সালাম উনার পবিত্র মক্কা শরীফে মারিদ্বী শান মুবারক প্রকাশিত হয়। মারিদ্বী শান যখন খুব প্রকট হয়, তিনি বললেন, আমাকে তোমরা পবিত্র মক্কা শরীফ উনার বাইরে নিয়ে যাও, পবিত্র মক্কা শরীফে আমার বিছাল শরীফ হবে না। কেননা, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি আমার সম্পর্কে ইরশাদ মুবারক করেছেন, পবিত্র মক্কা শরীফে আমার বিছাল শরীফ হবে না। তখন লোকগণ উনাকে বহন করে সারাফ নামক স্থানে সেই গাছটির নিকট নিয়ে যান, যেখানে নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সঙ্গে একটি তাঁবুতে নিসবাতুল আযীমাহ শরীফ অনুষ্ঠিত হওয়ার পর উনার মুবারক খেদমতে তিনি তাশরীফ মুবারক এনেছিলেন। অতঃপর ঐ স্থানটিতেই উনার বিছালী শান মুবারক হয়ে যায়। হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস আলাইহিস সালাম উনার নির্দেশে এখানেই উনার দাফন মুবারক সুসম্পন্ন হয়। হযরত আবদুল্লাহ ইবনে আব্বাস আলাইহিস সালাম তিনি উনার জানাযার নামায পড়ান। (সীরতে ইবনে হিশাম, খাছায়েছুল কুবরা)

যখন উনার পবিত্র জিসিম মুবারক খাটিয়ায় উঠানো হয়, তখন হযরত ইবনে আব্বাস আলাইহিস সালাম বললেন, সাবধান! ইনি হচ্ছেন নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সম্মানিতা আহলিয়া। সমস্ত মু’মিনদের সম্মানিতা মাতা। খুব বেশী ঝাঁকি দিবেন না, খুব আদবের সাথে নিয়ে চলবেন। সুবহানাল্লাহ! (তাবাক্বাত)

(সূত্রসমূহ: দৈনিক আল-ইহসান শরীফ, উসুদুল গাবা, ইছাবা, তাবাকাত, সিয়ারু আ’লামিন নুবালা, আনসাবুল আশরাফ, আসাহহুস সিয়ার, সীরতে ইবনে হিশাম, মুসনাদ, কানযুল উম্মাল, খাছায়েছুল কুবরা)

এখানে আপনার মন্তব্য রেখে যান