সুলতানুল মাশায়িখ, ইমামুল মুহসিনীন, ইমামুছ ছিদ্দীক্বীন, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত ইমামুস সাদিস আলাইহিস সালাম উনার মর্যাদা-মর্তবা, ফাযায়িল-ফযীলত মুবারক

সুলত্বানুল মাশায়িখ, ইমামুল মুহসিনীন, ইমামুছ ছিদ্দীক্বীন, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত ইমামুস সাদিস আলাইহিস সালাম তিনি ছিলেন আহলে বাইত শরীফ উনাদের ৬ষ্ঠ ইমাম। উনার মুবারক নাম- জা’ফর। জা’ফর অর্থ- সাগর। সত্যিকার অর্থে তিনি ছিলেন ইলম, আক্বল-সমঝে, মা’রিফাত-মুহব্বত প্রাপ্তিতে সাগরতুল্য। কুনিয়াত- আবু আবদিল্লাহ ও আবু ইসমাঈল। ছাদিক্ব¡ হচ্ছে উনার বিশেষ লক্বব মুবারক। এই লক্বব মুবারক ছাড়াও উনার আরো অনেক লক্বব মুবারক রয়েছে যেগুলো উনার মর্যাদা-মর্তবা, ফাযায়িল-ফযীলত, বুযূর্গী-সম্মানের বহিঃপ্রকাশ। তিনি ৯৬ হিজরী সনে মদীনা শরীফ-এ পবিত্র বিলাদতী শান মুবারক প্রকাশ করেন। আর ১৪৮ হিজরী সনের পবিত্র ১৪ই রজবুল হারাম শরীফ ইয়াওমুল ইছনাইনিল আযীম শরীফ বা সোমবার তিনি পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ করেন। উনার সম্মানিত পিতা উনার নাম মুবারক হচ্ছে সাইয়্যিদুনা ইমাম আবু জা’ফর মুহম্মদ বাকির আলাইহিস সালাম। যিনি সাইয়্যিদুনা ইমাম যাইনুল আবিদীন আলাইহিস সালাম উনার আওলাদ অর্থাৎ ছেলে। উনার সম্মানিতা মাতা উনার মুবারক নাম হযরত উম্মে ফারওয়া বিনতে ইমাম কাসিম রহমতুল্লাহি আলাইহি। যিনি হযরত আসমা বিনতে আব্দুর রহমান ইবনে হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার মেয়ে।
তরীক্বত উনার নিসবত:
সুলত্বানুল মাশায়িখ, ইমামুল মুহসিনীন, ইমামুল মুত্তাক্বীন, ফখরুল আরিফীন, আওলাদে রসূল, সাইয়্যিদুনা হযরত ইমামুস সাদিস আলাইহিস সালাম তিনি তরীক্বত উনার দু’দিক থেকে নিসবত পেয়েছিলেন। দু’দিক থেকেই তিনি খাছ ফয়েজ হাছিল করেছিলেন।
প্রথমতঃ স্বীয় সম্মানিত পিতা সাইয়্যিদুল আউলিয়া, ইমামুল মুত্তাক্বীন, সুলত্বানুল আরিফীন, আওলাদে রসূল সাইয়্যিদুনা হযরত ইমাম বাকির আলাইহিস সালাম উনার নিকট থেকে খাছ ফয়েয-তাওয়াজ্জুহ মুবারক হাছিল করেছিলেন। তিনি উনাকে স্বীয় ইমাম পদে সমাসীন করেন। তিনিই হচ্ছেন উনার গদ্দিনশীন।
মহান আল্লাহ পাক উনার রসূল, আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম, হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার থেকে প্রাপ্ত খাছ নিয়ামত সীনা-ব-সীনা উনার মাধ্যমেই পেয়েছেন।
দ্বিতীয়তঃ পেশওয়ায়ে দ্বীন, ইমামুছ ছিদ্দীক্বিন, ইমামুল মুসলিমীন, সাইয়্যিদুনা হযরত ইমাম কাশিম ইবনে মুহম্মদ ইবনে ছিদ্দীক্বে আকবার আলাইহিস সালাম উনার থেকেও খাছ ফয়েয-তাওয়াজ্জুহ মুবারক হাছিল করেন। যিনি ছিলেন উনার সম্মানিত নানাজান।
পেশওয়ায়ে দ্বীন, ইমামুল মুসলিমীন, সাইয়্যিদুনা হযরত ইমাম কাসিম ইবনে মুহম্মদ রহমতুল্লাহি আলাইহি তিনি ছহিবে রসূলিল্লাহ, ছহিবুল আসরার হযরত সালমান ফারসী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু উনার পবিত্র হাত মুবারকে বাইয়াত গ্রহণ করেন। উনার থেকে খাছ ফয়েয-তাওয়াজ্জুহ মুবারক হাছিল করেন। মূলত, তিনিই ছিলেন উনার প্রধান খলীফা।
আর ছহিবে রসূলিল্লাহ, ছাহিবুল আসরার হযরত সালমান ফারসী রদ্বিয়াল্লাহু তায়ালা আনহু তিনি আখিরী রসূল, সাইয়্যিদুল মুরসালীন, ইমামুল মুরসালীন, নূরে মুজাসসাম হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার পবিত্র ছোহবতে থেকে খাছ ফয়েয-তাওয়াজ্জুহ মুবারক হাছিল করেন। উনার পবিত্র বিছালী শান মুবারক প্রকাশ উনার পর খলীফাতু রসূলিল্লাহ, আমিরুল মু’মিনীন, ছিদ্দীক্বে আকবর, আফজালুন্ নাস বাদাল আম্বিয়া হযরত ছিদ্দীক্বে আকবর আলাইহিস সালাম উনার হাত মুবারকে বাইয়াত গ্রহণ করতঃ খাছ ফয়েয-তাওয়াজ্জুহ হাছিল করেছিলেন। (ইকতিবাসূল আনওয়ার/১৩৭)

http://al-ihsan.net/FullText.aspx?subid=1&textid=10908

এখানে আপনার মন্তব্য রেখে যান